মোঃ তানভীরুল হক এর জন্ম সিরাজগঞ্জ জেলার কাজীপুর থানায়। ছোটবেলা কেটেছে বর্তমান স্থায়ী ঠিকানা বগুড়া জেলার শেরপুর থানায়। পিতা : মোঃ ফজলুল হক; মাতা : রোকেয়া খাতুন।

মোঃ তানভীরুল হক শিক্ষাজীবনে ছোটবেলা থেকেই মেধার স্বাক্ষর রেখে যাচ্ছেন। ৫ম শ্রেণি বৃত্তি থেকে শুরু করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে বৃত্তি-সবই অর্জন করেছেন। দশম শ্রেণিতে থাকা অবস্থাতেই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় পুরস্কার পেয়ে সৃজনশীল মেধার স্বাক্ষর রেখেছিলেন।

মোঃ তানভীরুল হক পড়াশোনা করেন-উলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শেরপুর ডিজে হাইস্কুল, পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল, সোনামুখী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় এবং বঙ্গবন্ধু কলেজ। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন এবং পরবর্তীতে Eastern University হতে Applied Linguistics & ELT-তে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।

বিশ্ববিদ্যালয় জীবন থেকেই শিক্ষকতা তাঁর ধ্যান ও জ্ঞান; নিরলস পরিশ্রম করে যাচ্ছেন এবং গবেষণা করছেন ইংরেজি ভাষা নিয়ে। ইতোমধ্যে লেখকের প্রকাশিত বইগুলো পাঠক সমাজে যেমন জনপ্রিয়তা পেয়েছে, তেমনি বইগুলোতে ‘ইংরেজি ভাষা ও ব্যাকরণ’ সহজভাবে শেখানোর কৌশল সব শ্রেণির পাঠকের কাছে সমাদৃত হয়েছে। একজন শিক্ষক হিসেবে লেখকের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা সমাজের প্রতি লেখকের দায়বদ্ধতা বাড়িয়ে দিয়েছে কয়েক হাজার গুণ।

মাত্র ৩০ বছর বয়সেই বন্ধুদের নিয়ে স্বপ্ন দেখেছিলেন চট্টগ্রামের প্রথম ডিজিটাল কলেজ সাউথ এশিয়ান কলেজ চিটাগাং এর; খুব অল্প সময়েই কলেজটি চট্টগ্রামে শিক্ষাক্ষেত্রে একটি আলাদা স্থান করে নিয়েছে। সাউথ এশিয়ান স্কুল প্রতিষ্ঠায়ও লেখক বিশেষ অবদান রেখেছেন।